Wednesday , 21 November 2018

১০০ টাকার ১০ জিবি আর কলচার্জ ১০ পয়সা মিনিট করার দাবি

ভোক্তা অধিকার নিয়ে কাজ করা সংগঠন সিটিজেন রাইটস মুভমেন্ট (সিআরএম) মোবাইল ফোনে প্রতি সেকেন্ডে পালস রেখে কলচার্জ ১০ পয়সা মিনিট নির্ধারণ করার দাবি জানিয়েছে। শনিবার রাজধানীর ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তারা এ দাবি জানায়।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিআরটিসি) গত সোমবার মধ্যরাত থেকে সব মোবাইল ফোন অপারেটরদের জন্য অভিন্নভাবে সর্বনিম্ন কলচার্জ ৪৫ পয়সা মিনিট নির্ধারণ করে দেয়ার মাঝেই এই নতুন দাবি জানানো হলো।

সংবাদ সম্মেলনে সিআরএমের মহাসচিব তুষার আহমেদ কলচার্জের ওপর থাকা ১৫ শতাংশ মূসক কমিয়ে ১০ শতাংশ করার দাবি জানান।

একটি অশুভ সিন্ডিকেট অযৌক্তিক মুনাফা করছে বলে অভিযোগ করে তিনি বলেন, ‘দেশের মোবাইল ফোন খাতে একটি সিন্ডিকেট ব্যবস্থা বিরাজ করছে বলে মনে করে সিআরএম। হাজার হাজার মানুষ এই সিন্ডিকেটের শিকারে পরিণত হয়েছেন। কারণ তারা কখনো এই সিন্ডিকেটকে ত্যাগ করার জন্য ঐক্যবদ্ধ হবেন না।’

তুষার আহমেদ আরো অভিযোগ করেন, গ্রাহকদের স্বার্থ ভুলে গিয়ে বিআরটিসি বরং মোবাইল অপারেটরদের আরো মুনাফা অর্জন করার উৎসাহ দিয়ে যাচ্ছে।

তার অভিযোগ, মোবাইল ফোন কোম্পানিগুলো বাংলাদেশে থেকে পাঁচ লাখ কোটি টাকার বেশি বৈদেশিক মুদ্রা বিদেশে পাচার করেছে।

বেসরকারি মোবাইল ফোন অপারেটরগুলো গত দুই দশকে দেশে কত টাকা বিনিয়োগ করেছে এবং একই সময়ে কত বৈদেশিক মুদ্রা ‘পাচার করেছে’ সে বিষয়ে শ্বেতপত্র প্রকাশ করার দাবি জানান সিআরএম মহাসচিব।

সংবাদ সম্মেলনে যে ১১ দফা দাবি তুলে ধরা হয় তার মধ্যে রয়েছে- একই মোবাইল নম্বর রেখে অপারেটর বদলের সুবিধা, জাতীয় পরিচয়পত্রে নম্বর সংযোজন, শিক্ষাখাতে ইন্টারনেট ব্যবহারের সুবিধা বাড়ানোর জন্য ১০০ টাকার ১০ জিবি ডাটা নির্ধারণ এবং বিটিসিএলের মাসিক লাইনচার্জ ২০ টাকা এবং প্রতি ইউনিট (১০ মিনিট) কলচার্জ এক টাকা নির্ধারণ।

collected

Leave a Reply