Tuesday , 22 January 2019

বাংলাদেশ ব্যাংকসহ সাত ব্যাংকে নিয়োগ বিজ্ঞপ্তি

বাংলাদেশ ব্যাংকসহ সাত ব্যাংকের বিভিন্ন পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকে মোট ২৫ জনকে নিয়োগ দেয়া হবে। এর মধ্যে সহকারী পরিচালক (প্রকৌশল-যান্ত্রিক) পদে ৯ জন এবং সহকারী পরিচালক (প্রকৌশল যান্ত্রিক) পদে ১২ জনকে নিয়োগ দেয়া হবে। ২৪ জনকে নিয়োগ দেবে আল-আরাফাহ ইসলামী ব্যাংক। এডিসি সিনিয়র এক্সিকিউটিভ ও এডিসি ম্যানেজার পদে নিয়োগ দেবে ডাচ্-বাংলা ব্যাংক। আর অফিসার পদে জনবল নেবে মধুমতি ব্যাংক। তবে ব্যাংকটি পদ সংখ্যা উল্লেখ করেনি। রিলেশনশিপ এক্সিকিউটিভ পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড। সার্ভিস অ্যাসোসিয়েট (ক্যাশ-ননক্যাশ) অফিসার পদে নিয়োগ দেবে মিডল্যান্ড ব্যাংক। ব্রাঞ্চ ম্যানেজার পদে জনবল নেবে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক। এখানে পদ সংখ্যা উল্লেখ করা হয়নি।

বাংলাদেশ ব্যাংক নেবে ২৫ কর্মকর্তা

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। ‘সহকারী পরিচালক’ (প্রকৌশল-যান্ত্রিক) ও সহকারী পরিচালক’ (প্রকৌশল-পুর) পদে এই নিয়োগ দেয়া হবে। সহকারী পরিচালক (প্রকৌশল-যান্ত্রিক) পদে আবেদনের যোগ্যতাস্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক। এই পদে মোট নয়জনকে নিয়োগ দেয়া হবে। সহকারী পরিচালক (প্রকৌশল-পুর) পদে ১২ জনকে নিয়োগ দেয়া হবে। আবেদনের যোগ্যতা স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক। বেতন উভয় পদের জন্য বেতন দেয়া হবে ২২ হাজার থেকে ৫৩ হাজার ৬০ টাকা।

আবেদন অনলাইনে

আগ্রহী প্রার্থীরা বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে ঢুকে অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন করতে কোনো টাকা পয়সা লাগবে না। অনলাইনে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের (https://erecruitment.bb.org.bd) মাধ্যমে আবেদন করতে হবে।

আবেদনের নিয়ম

ব্যাংকার্স সিলেকশন কমিটির আওতায় থাকা প্রায় সব ব্যাংকে আবেদনের নিয়ম একই। ১৫ নভেম্বর ২০০৯ বা পরবর্তী সময়ে বাংলাদেশ ব্যাংকের সিভি ব্যাংকে রেজিস্ট্রেশন করা থাকলে আবার নিবন্ধন করতে হবে না, সিভি আইডেন্টিফিকেশন নম্বর এবং পাসওয়ার্ড ব্যবহার করে আবেদন করা যাবে। তবে নতুন আবেদনকারীদের আবেদনের আগে নিবন্ধন করতে হবে। প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম এসএসসি বা সমমানের সনদে যেভাবে লেখা আছে, অনলাইন ফরমে সেভাবে পূরণ করতে হবে। ফলাফলের ঘরে পরীক্ষা নিয়ন্ত্রকের প্রকাশিত পরীক্ষার ফলাফলের তারিখ উল্লেখ করতে হবে। আপলোড করতে হবে ৬০০ বাই ৬০০ পিক্সেল ও সর্বোচ্চ ৮০ কিলোবাইটের ছবি এবং ৩০০ বাই ৮০ পিক্সেল ও সর্বোচ্চ ৬০ কিলোবাইটের স্বাক্ষরের স্ক্যান কপি। অনলাইনে আবেদন করার পর ট্র্যাকিং নম্বরযুক্ত ফরমটি সংরক্ষণ করতে হবে। যথাযথভাবে আবেদনের পর সিভি আইডেন্টিফিকেশন নম্বর, ট্র্যাকিং নম্বর ও অ্যাপ্লিকেন্ট কপি প্রার্থীকে সংরক্ষণ করতে হবে। পরবর্তীতে প্রবেশপত্র নেয়ার জন্য এগুলো কাজে লাগবে। প্রবেশপত্র ওয়েব সাইট থেকেই ডাউনলোড করা যাবে। প্রার্থীদের প্রাথমিকভাবে কোনো কাগজপত্র জমা দিতে হবে না। লিখিত পরীক্ষার পর মৌখিক পরীক্ষার সময় সব একাডেমিক পরীক্ষার সনদ, জাতীয়তার সনদ, নাগরিকত্ব সনদ, চারিত্রিক সনদের সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে।

আবেদনের সময়সীমা

ওই পদে আগামী ১৯ এপ্রিল ২০১৮ তারিখের মধ্যে আবেদন করতে হবে।

ডাচ্-বাংলা ব্যাংক

ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড (ডিবিবিএল) নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ব্যাংকটি এডিসি সিনিয়র এক্সিকিউটিভ ও এডিসি ম্যানেজার পদে নিয়োগ দেবে। তবে কতজনকে নিয়োগ দেয়া হবে, সেটি উল্লেখ করা হয়নি। পদগুলোতে নারী ও পুরুষ উভয়েই আবেদন করতে পারবেন।

পদের নাম : এডিসি সিনিয়র এক্সিকিউটিভ ও এডিসি ম্যানেজার

যোগ্যতা : এডিসি ম্যানেজার

প্রার্থীকে ন্যূনতম মাস্টার্স পাস হতে হবে। শিক্ষাজীবনে কোনো তৃতীয় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য হবে না। সংশ্লিষ্ট ক্ষেত্রে ন্যূনতম চার বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। তবে বেশি অভিজ্ঞ প্রার্থীদের চাকরি পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেয়া হবে। চাকরির বয়সসীমা সর্বোচ্চ ৩৫ বছর।

বেতন : ১৭ থেকে ১৯ হাজার টাকা। এছাড়া ব্যাংক পলিসি অনুযায়ী অন্যান্য সুবিধা প্রদান করা হবে।

এডিসি সিনিয়র এক্সিকিউটিভ : প্রার্থীকে ন্যূনতম স্নাতক পাস হতে হবে। শিক্ষাজীবনে কোনো তৃতীয় বিভাগ/শ্রেণী গ্রহণযোগ্য হবে না। সংশ্লিষ্ট ক্ষেত্রে ন্যূনতম তিন বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। তবে বেশি অভিজ্ঞ প্রার্থীদের চাকরি পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেয়া হবে। চাকরির বয়সসীমা সর্বোচ্চ ৩৩ বছর। বেতন : ১৫ হাজার ২৫০ টাকা থেকে ১৭ হাজার ২৫০ টাকা। এছাড়া ব্যাংকের নিয়ম অনুযায়ী অন্যান্য সুবিধা প্রদান করা হবে।

আবেদন প্রক্রিয়া : আগ্রহী প্রার্থীরা অনলাইনে app.dutchbanglabank.com/online^job/এই ঠিকানার মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদনের সময়সীমা : আগামী ২১ এপ্রিল ২০১৮ পর্যন্ত আবেদন করা যাবে।

আল-আরাফাহ ইসলামী ব্যাংক

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে আল-আরাফাহ ইসলামী ব্যাংক। কন্ট্রাক সেন্টার কল প্রসেসিং এক্সিকিউটিভ পদে এই নিয়োগ দেয়া হবে। ওই পদে সর্বমোট ২৪ জনকে নিয়োগ দেয়া হবে। স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে চার বছর মেয়াদি স্নাতক ডিগ্রিধারী প্রার্থীরা আবেদন করতে পারবেন। তবে কাস্টামার সার্ভিস, কন্ট্রাক সেন্টার ও সেলসে কাজ করা অভিজ্ঞ প্রার্থীরা বেশি অগ্রাধিকার পাবে। আগ্রহী প্রার্থীরা আল-আরাফাহ ইসলামী ব্যাংকের ওয়েবসাইটের (https://www.al-arafahbank.com/career/) মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদনের সময়সীমা আগামী ১৪ এপ্রিল ২০১৮ তারিখ পর্যন্ত।

অফিসার নেবে মধুমতি ব্যাংক

মধুমতি ব্যাংক লিমিটেড নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ব্যাংকটি অফিসার-সফটওয়্যার অ্যান্ড হার্ডওয়্যার, আইসিটি ডিভিশন (এও ইও) পদে নিয়োগ দেবে। তবে কতজনকে নিয়োগ দেয়া হবে, সেটি উল্লেখ করা হয়নি। পদটিতে নারী ও পুরুষ উভয়েই আবেদন করতে পারবেন। অফিসার-সফটওয়্যার অ্যান্ড হার্ডওয়্যার, আইসিটি ডিভিশন (এও ইও)। এই পদে আবেদনের জন্য প্রার্থীকে সিএসই অথবা আইটি থেকে ন্যূনতম বিএসসি উত্তীর্ণ হতে হবে। শিক্ষাজীবনে কোনো তৃতীয় শ্রেণি অথবা বিভাগ গ্রহণযোগ্য হবে না। সংশ্লিষ্ট ক্ষেত্রে কমপক্ষে দুই থেকে চার বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। এই পদে আবেদনের জন্য বয়সের কোনো সীমাবদ্ধতা নেই। আলোচনা সাপেক্ষে বেতন নির্ধারিত হবে। এ ছাড়া কোম্পানি পলিসি অনুসারে অন্যান্য সুযোগ-সুবিধা দেয়া হবে। নির্বাচিত প্রার্থীদের ঢাকায় নিয়োগ দেয়া হবে। আগ্রহী প্রার্থীরা অনলাইনে বিডিজবস ডটকমের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদনের সময়সীমা আগামী ২৪ এপ্রিল-২০১৮ পর্যন্ত আবেদন করা যাবে।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে ম্যানেজার নিয়োগ

বেসরকারি মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ব্যাংকটি ব্রাঞ্চ ম্যানেজার পদে নিয়োগ দেবে। তবে কতজনকে নিয়োগ দেয়া হবে, সেটি উল্লেখ করা হয়নি। পদটিতে নারী ও পুরুষ উভয়েই আবেদন করতে পারবেন। ব্রাঞ্চ ম্যানেজার পদে আবেদনের যোগ্যতা যেকোনো স্বীকৃত স্থানীয় অথবা বিদেশি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর অথবা এমবিএ উত্তীর্ণ হতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে ন্যূনতম আট বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। এই আট বছরের মধ্যে ন্যূনতম তিন বছর ব্রাঞ্চ ম্যানেজার হিসেবে কাজের অভিজ্ঞতা থাকতে হবে। চাকরির বয়সসীমা ৩৫ থেকে ৪৫ বছর। আলোচনা সাপেক্ষে বেতন নির্ধারিত হবে। এছাড়া ব্যাংক পলিসি অনুযায়ী অন্যান্য সুবিধা প্রদান করা হবে। নির্বাচিত প্রার্থীদের বাংলাদেশের যেকোনো জায়গায় নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীরা অনলাইনে বিডিজবস ডটকমের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদনের সময়সীমা আগামী ১২ এপ্রিল-২০১৮ পর্যন্ত আবেদন করা যাবে এই ব্যাংক।

লংকাবাংলা ফাইন্যান্স

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড। রিলেশনশিপ এক্সিকিউটিভ পদে এ নিয়োগ দেয়া হবে।

যোগ্যতা : সুপ্রতিষ্ঠিত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ন্যূনতম দ্বিতীয় শ্রেণীতে স্নাতক বা স্নাতকোত্তর পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। ব্যবসায় শিক্ষা, ফাইন্যান্স, অর্থনীতি অথবা বিজ্ঞান বিভাগ থেকে পাস করা প্রার্থীরা বেশি অগ্রাধিকার পাবেন। বয়স অনূর্ধ্ব ৩০ বছর। তবে বাংলাদেশের যে কোনো স্থানে নিয়োগ দেয়া হতে পারে।

বেতন : প্রথমে এক বছরের চুক্তিভিত্তিক অবস্থায় ১৫ হাজার টাকা প্রতি মাসে বেতন দেয়া হবে। সফলভাবে এক বছর পূর্ণ করার পর মূল্যায়নের ভিত্তিতে যোগ্য প্রার্থীদের পদটি স্থায়ীকরণের পর প্রতি মাসে ২৫ হাজার টাকা বেতন ও অন্যান্য সুবিধা দেয়া হবে।

আবেদন প্রক্রিয়া : আগ্রহী প্রার্থীরা জীবনবৃত্তান্ত, ছবিসহ আবেদন করতে পারবেন https://www.lankabangla.com/career/relationship-executive-sme/ এই ঠিকানায়।
আবেদনের সময়সীমা : আবেদন করা যাবে আগামী ১৪ এপ্রিল-২০১৮ তারিখ পর্যন্ত।

বিস্তারিত জানতে লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড কর্তৃক প্রকাশিত বিজ্ঞাপনটি দেখুন।

মিডল্যান্ড ব্যাংক

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মিডল্যান্ড ব্যাংক লিমিটেড। ব্যাংকটি সার্ভিস অ্যাসোসিয়েট (ক্যাশ-ননক্যাশ) অফিসার পদে নিয়োগ দেবে। তবে চুক্তিভিত্তিক এই নিয়োগ দেয়া হবে।

যোগ্যতা : যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক অথবা স্নাতকোত্তর ডিগ্রিধারীরা আবেদন করতে পারবেন। বয়স অনূর্ধ্ব-৩০ বছর। বাংলাদেশের যে কোনো স্থানে এই নিয়োগ দেয়া হবে।

বেতন : নিয়োগপ্রাপ্তরা প্রতি মাসে বেতন পাবেন ১৬ হাজার টাকা।

আবেদন প্রক্রিয়া : অনলাইনে বিডিজবস ডটকমের মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের সময়সীমা : আগামী ১৫ এপ্রিল-২০১৮ পর্যন্ত আবেদন করা যাবে।

Leave a Reply