Tuesday , 11 December 2018

পেনড্রাইভ,মেমোরি কার্ড ফরম্যাট হচ্ছে না , জেনে নিন সহজ উপায়

প্রযুক্তির এই যুগে আমরা কম-বেশি অনেক ডিভাইস ব্যবহার করি। আর পেন ড্রাইভ, মেমোরি কার্ড তো তরুণ-তরুণীদের জন্য প্রয়োজনীয় একটি পণ্য। এই প্রয়োজনীয় জিনিসটি যদি ফরমেট না হয় তাহলে কি করবেন? আসুন জেনে নিই কিভাবে পেন ড্রাইভ, মেমোরি কার্ড ফরমেট করা যায়।
পেন ড্রাইভ/ মেমরি কার্ড ফরমেট করার সবচেয়ে কার্যকরী পদ্ধতি :

১) কমান্ড প্রম্পট ব্যবহার করেঃ
এটি পেন ড্রাইভ/ মেমরি কার্ড ফরম্যাট করার সবচেয়ে কার্যকরী পদ্ধতি। এক্ষেত্রে, যা করতে হবেঃ প্রথমে Start থেকে Run এ গিয়ে “cmd” লেখাটি টাইপ করে এন্টার দিন। যে উইন্ডোটি আসবে সেখানে লিখুন ” Format K: “। লক্ষ্য করুন ইউএসবি ডিস্কটি K ড্রাইভ হিসেবে কাজ করছে বলে “Format K:” লেখা হয়েছে। এন্টার দিন। একটি উইন্ডো আসবে। এখানে “Y/N” চাইলে “Y” টাইপ করে এন্টার দিয়ে ডিস্কটি পুনরায় নরমালি ফরম্যাট দিয়ে দেখুন ফরম্যাট নিচ্ছে।
২) এনটিএফএস ফরম্যাটঃ
পেন ড্রাইভ/ মেমরি কার্ডকে সাধারনত Fat 32 ফাইল অবস্থায় ফরম্যাট করা হয়। তবে Fat 32 এ সমস্যা হলে ডিস্কটিকে NTFS এ ফরম্যাট করা যায়। এজন্য My Computer থেকে পেন ড্রাইভ/ মেমরি কার্ড এর উপর ডান বাটন ক্লিক করে Properties> Hardware এ গিয়ে পেন ড্রাইভ/ মেমরি কার্ডটি নির্বাচন করতে হবে। এরপর Properties> Policies থেকে Optimize for performance নির্বাচন করে ok ক্লিক করতে হবে।
৩) উইন্ডোজের ডিস্ক ম্যানেজমেন্ট বা ডস ফরম্যাট ব্যবহার করেঃ
এক্ষেত্রে Start থেকে Control Panel এ গিয়ে Administrative Tools এ দুই বার ক্লিক করতে হবে। তারপর Computer Management এ দুই বার ক্লিক করতে হবে। এখন বাঁ পাশ থেকে Disk Management এ ক্লিক করলে ডান পাশে পেনড্রাইভ/ মেমরি কার্ডসহ সব কটি ড্রাইভের লিস্ট দেখাবে। সেখান থেকে পেন ড্রাইভ/ মেমরি কার্ড এর উপর মাউস রেখে ডান বাটনে ক্লিক করে ফরম্যাট করলে পেনড্রাইভ ফরম্যাট হবে।
৪) সফটওয়্যার ব্যবহার করেঃ
উপরের কোন পদ্ধতিতে ইউএসবি ডিস্ক ফরম্যাট না হলে HP USB Disk Storage Format Tool সফটওয়্যারটি ব্যবহার করে দেখতে পারেন। এই টুল দিয়ে ইউএসবি ডিস্ককে ডস স্টার্টআপ ডিস্কও বানানো যাবে। সফটওয়্যারটির ব্যবহার খুবই সহজ।
সাইবার জগতে সচেতনতাই হোক আপনার প্রধান অস্ত্র।যদি আর্টিকেলটি উপকারী মনে হয়ে থাকে তাহলে সবার নিকট তথ্যগুলো ছড়িয়ে দিতে ভূলবেন না।

Leave a Reply