Wednesday , 21 November 2018

কোন প্যাকেজে কত টাকায় এবার হজে যাওয়া যাবে জেনে নিন

হজে যেতে কোন প্যাকেজে কত টাকা খরচ হবে তা নির্ধারণ করে চলতি বছরের হজ প্যাকেজ অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

আজ সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। পরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে সভার সিদ্ধান্ত জানান, মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

তিনি জানান, সরকারি ব্যবস্থাপনায় দুই প্যাকেজে হজে যাওয়া যাবে এবার। হজ প্যাকেজ-১ অনুযায়ী খরচ হবে ৩ লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা। সরকারি ব্যবস্থাপনায় প্যাকেজ-২ অনুযায়ী কেউ হজে গেলে খরচ হবে ৩ লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা।

শফিউল আলম জানান, এবার প্লেন ভাড়া ১৪ হাজার টাকা বেশি ধরা হয়েছে। গতবার প্লেন ভাড়া ছিল ১ লাখ ২৪ হাজার ৭২১ টাকা। এ মৌসুমে প্লেন ভাড়া ধরা হয়েছে ১ লাখ ৩৮ হাজার ১৫১ টাকা।

বেসরকারি ব্যবস্থাপনায় এবার বিমান ভাড়াসহ অন্যান্য সাধারণ খরচ ধরা হয়েছে ১ লাখ ৩৮ হাজার ২৭৭ টাকা। এর সঙ্গে হজ এজেন্সিগুলো অন্য সার্ভিস চার্জ মিলিয়ে বাকি খরচ নির্ধারণ করবে। সর্বনিম্ন মোট খরচ সরকারি ব্যবস্থাপনায় প্যাকেজ ২–এর কম হতে পারবে না। অর্থাৎ বেসরকারি ব্যবস্থাপনারও সর্বনিম্ন খরচ ৩ লাখ ৩১ হাজার ৩৫৯ টাকার কম হওয়া যাবে না।

এ ছাড়া সুবিধা অনুযায়ী হজে যাওয়ার টাকা নির্ধারণ হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। তিনি বলেন, কেউ যদি ভালো হোটেলে থাকে, তাহলে খরচ স্বাভাবিকভাবে বেশি হবে।

Leave a Reply